Friday, 02 October 2015 10:18

প্রধানমন্ত্রী পুরস্কার পাওয়ায় বিএনপি খুশি Featured

0

ন্যাশনাল ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চ্যাম্পিয়ন অব দ্য আর্থ পুরস্কার পাওয়ায় খুশি হয়েছে বিএনপি। শুক্রবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা জানান বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

তিনি বলেন, “বাংলাদেশের যাবতীয় অর্জনেই আমরা খুশি হই। বিশেষ করে যেখানে দেশ, দেশের পতাকা ও অহংকার জড়িত থাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ পুরস্কারেও আমরা খুশি। তবে প্রধানমন্ত্রীই প্রথম এ পুরস্কার পাননি। আমাদের দেশের নাগরিক সৈয়দ আতিক রহমান আট বছর আগে এ পুরস্কার পেয়েছিলেন। শেখ হাসিনা পেয়েছেন, আলহামদুলিল্লাহ, আমরা খুশি। এ পুরস্কার যারা পেয়েছেন,

তাদের সবাইকে ধন্যবাদ জানাই।”

হজ ব্যবস্থাপনায় সবক্ষেত্রে সরকার ব্যর্থ হয়েছে অভিযোগ রিপন বলেন, “হাজিদের খেদমত করা ও খোঁজ-খবর নেওয়া সরকারের দায়িত্ব। কিন্তু এ দায়িত্ব পালনে সরকারের পররাষ্ট্র ও ধর্ম মন্ত্রণালয়, হজ মিশন ও সৌদিতে বাংলাদেশ দূতাবাস পুরোপুরি ব্যর্থ হয়েছে। তাদের ব্যর্থতা ও অবহেলায় হাজিরা অবর্ণনীয় দুর্ভোগের শিকার হন। বিএনপি এর তীব্র নিন্দা জানাচ্ছে।”

তিনি আরো বলেন, “বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স আধাআধি করে হজযাত্রী পরিবহন করে। কিন্তু সৌদি বিমান কর্তৃপক্ষ সুষ্ঠুভাবে তাদের দায়িত্ব পালন করতে পারলেও বাংলাদেশ বিমান এক্ষেত্রে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এর ফলে হাজিরা দুর্ভোগের শিকার হচ্ছেন। দরকার হলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অতিরিক্ত অফিসার পাঠিয়ে হাজিদের দেশে ফেরা নির্বিঘ্ন করতে হবে।”

রিপন বলেন, “বাংলাদেশ থেকে এবছর এক লাখ সাত হাজারের বেশি মানুষ সৌদি আরবে হজ পালনের জন্য যান। এর মধ্যে ১১ হাজারের মতো হাজি দেশে ফিরেছেন। সরকারের অব্যবস্থাপনার কারণে ফিরতি পথেও তারা অবর্ণনীয় দুর্ভোগের শিকার হয়েছেন।”

রিপন অভিযোগ করেন, “প্রতিটি ফ্লাইটেই ১৫-১৬ ঘণ্টা দেরি হচ্ছে। অনেক হাজি বলেছেন, তারা ফ্লোরে থেকেছেন। বিমানকর্মীরা তৃষ্ণা মেটাতে এক গ্লাস পানিও দেয়নি। হাজিরা যখন দেশে আসেন, তখন অনেকেই তাদের কাছে দোয়া চাইতে যান। কিন্তু এবার তারা ফিরছেন বিক্ষুব্ধ হয়ে। হাজিদের এ ক্ষোভ কি সরকারের জন্য মঙ্গলজনক হবে?”

তিনি আরো বলেন, “সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে শাহাদৎবরণকারী হাজিদের আত্মার মাগফেরাত কামনায় ৯ অক্টোবর দেশের সব মসজিদে বিএনপির আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয়ভাবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এ কর্মসূচি পালন করা হবে।”

মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে রিপন বলেন, “মেডিকেলে ভর্তির জন্য ছাত্র-ছাত্রীদের আন্দোলন ন্যায়সঙ্গত। আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের প্রতি সদয় আচরণ করার জন্য আমি আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি। একইসঙ্গে স্মরণ করিয়ে দিচ্ছি, এ বয়সী ছেলেমেয়ে তাদের পরিবারেও রয়েছে।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ক্যাপ্টেন (অব.) সুজা উদ্দিন, সহ তথ্য ও গবেষণা সম্পাদক হাবিবুর রহমান হাবিব, কেন্দ্রীয় নেতা মোস্তফিজুর রহমান বাবুল প্রমুখ।